ঢাকা, রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ডেঙ্গু পরিস্থিতি এশিয়ার অন্যান্য দেশের তুলনায় সন্তোষজনক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ১৬:৪২

ডেঙ্গু পরিস্থিতি এশিয়ার অন্যান্য দেশের তুলনায় সন্তোষজনক
মো. তাজুল ইসলাম | সংগৃহীত ছবি

ডেঙ্গু মোকাবিলায় নিজের সন্তুষ্টি প্রকাশ করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ২০২৪ সালে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি এশিয়ার অন্যান্য দেশের তুলনায় সন্তোষজনক অবস্থায় আছে। যদিও আমরা চাই, ডেঙ্গু পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে থাকুক। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু প্রত্যাশা করি না৷ কিন্তু পরিসংখ্যান বিবেচনায় আমরা এখনও ভালো অবস্থায় আছি।

বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির চলতি বছরের দ্বিতীয় সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, গত বছর ডেঙ্গু আক্রান্তের পরিমাণ বেশি হলেও সিটি করপোরেশনের বিশেষত ঢাকার দুই সিটি করপোরেশনে আক্রান্ত রোগী ছিল তুলনামূলক কম। আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট, আমরা ঢাকার মানুষদের ডেঙ্গু নিয়ে আগের তুলনায় অনেক বেশি সচেতন করতে সক্ষম হয়েছি।

তাজুল ইসলাম বলেন, সবার সচেতনতার মাধ্যমে আমরা ডেঙ্গু মোকাবিলা করতে পারি। সচেতনতার বিকল্প কিছু নেই, পৃথিবীর কোথাও নেই। যেসব দেশ ডেঙ্গু মোকাবিলায় সফলতা অর্জন করেছে, তারাও কিন্তু সব মানুষের সচেতন অংশগ্রহণ নিশ্চিত করতে সক্ষম হয়েছে।

মন্ত্রী আরও বলেন, বিশেষজ্ঞরা আমাদের যেসব পরিসংখ্যান দিয়েছেন, সে অনুযায়ী আমরা সতর্ক আছি এবং সে অনুযায়ীই আমাদের সবাই সচেতন আছে। সচেতনভাবে কাজ করছি বলেই হয়তো এখন পর্যন্ত এটিকে আমাদের নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি।

আশা করি ঢাকা-চট্টগ্রামসহ সব সিটি করপোরেশন, উপজেলা ও ইউনিয়ন পরিষদসহ সবখানে সবাই যার যার অবস্থান থেকে যা করণীয় তা করবেন বলেও জানান তিনি।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে কীভাবে মশক নিধন অভিযান হবে- এ বিষয়ে তিনি বলেন, আমাদের অভিযান চলমান আছে। অভিযানের জন্য সব প্রস্তুতিও আছে। আমাদের মশক নিধন কর্মীরা মাঠ পর্যায়ে কাজ করছে এবং তারা আরও বেশি নিবিড়ভাবে কাজ করার জন্য প্রস্তুত। এছাড়া আমাদের ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আছে। এখানে আলোচনা হয়েছে, ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। আমার মনে হয় আমাদের সব প্রস্তুতি ঠিক আছে।

মন্ত্রী আরও বলেন, আমাদের সংশ্লিষ্ট সংস্থাগুলো মিলে বেশ কয়েক বছর আগে থেকে ডেঙ্গু মোকাবিলায় কাজ করার প্রক্রিয়া শুরু করেছিলাম। সেটি চলমান আছে। আজকের সভায় আরও নিবিড়ভাবে কাজ করার জন্য সবাই স্ব-স্ব অবস্থান থেকে মতামত দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত