ঢাকা, শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

পেনশন কর্তৃপক্ষের সঙ্গে ৭ ব্যাংকের সমঝোতা স্বাক্ষর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০২৪, ১৮:২০  
আপডেট :
 ০৩ জুলাই ২০২৪, ১৮:২৪

পেনশন কর্তৃপক্ষের সঙ্গে ৭ ব্যাংকের সমঝোতা স্বাক্ষর

সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাস্তবায়নে আরো গতিশীলতা আনার লক্ষ্যে অর্থ বিভাগের সম্মেলন কক্ষে ৭টি ব্যাংকের সঙ্গে জাতীয় পেনশন কর্তৃপক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বুধবার (৩ জুলাই ) এই স্বাক্ষর অনুষ্ঠান আয়োজন করা হয়।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করা ৭টি ব্যাংক হলো, বাংলাদেশ কৃষি ব্যাংক, জনতা ব্যাংক পিএলসি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রাইম ব্যাংক পিএলসি, ডাচ বাংলা ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার। আরো উপস্থিত ছিলেন ৭টি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইওসহ অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, পেনশন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ সময় জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ব্যাংকগুলোর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এতে আরও বলা হয়েছে, সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে সাতটি ব্যাংক সর্বজনীন পেনশন স্কিমের বিভিন্ন স্কিমে মানুষকে নিবন্ধন কাজে সহায়তাসহ নিবন্ধনকারীর চাঁদা জমা নেবে। যেকোনো নিবন্ধনকারী এই সাতটি ব্যাংকের শাখাগুলোর কাউন্টারে জমা জমা দিতে পারবেন।

এসব ব্যাংকের নির্ধারিত অ্যাপ ব্যাবহার করেও গ্রাহকরা রেজিস্ট্রেশন ও অনলাইনে পেমেন্ট করতে পারবেন। ব্যাংকগুলোর বিভিন্ন শাখা জাতীয় পেনশন কর্তৃপক্ষের ফ্রন্ট অফিস হিসেবে কাজ করবে।

সর্বজনীন পেনশন স্কিমে চাঁদা জমা দেওয়া আরও সহজতর করতে এ ব্যবস্থা নিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

এর আগে, সোনালী ব্যাংক পিএলসি, অগ্রণী ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি ও সিটি ব্যাংক পিএলসির সঙ্গে সাথে জাতীয় পেনশন কর্তৃপক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

সর্বজনীন পেনশন স্কিমের প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা স্কিমে বর্তমানে মোট নিবন্ধনকারীর সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ এবং মোট জমার পরিমাণ ১০০ কোটি টাকার ওপর। ইতোমধ্যে জমা অর্থের মধ্যে ৯২ কোটি ৬৮ লাখ টাকা সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত