ঢাকা, শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পটুয়াখালীতে মাছ ধরার জালে রাসেলস ভাইপার

  প্রতিনিধি

প্রকাশ : ০৩ জুলাই ২০২৪, ১৫:২৪

পটুয়াখালীতে মাছ ধরার জালে রাসেলস ভাইপার
ছবি: সংগৃহীত

পটুয়াখালীর কলাপাড়ায় এক কৃষকের মাছ ধরার জালে ধরা পড়েছে একটি রাসেলস ভাইপার সাপ। সাপটির দৈর্ঘ্যে প্রায় ৪ ফুট। বুধবার (০৩ জুলাই) সকালে উপজেলার লতাচাপলী ইউনিয়নের তুলাতলী গ্রামের টুকু মিয়ার বাড়ির সামনে সাপটি ধরা পড়ে। এ সময় সাপটিকে এক নজর দেখতে ভিড় জমায় স্থানীয় উৎসুক জনতা। পরে এটিকে উদ্ধার করতে যায় অ্যানিমেলস লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

মিলন আহম্মেদ নামের ওই কৃষক জানান, মাছ ধরার উদ্দেশ্যে বাড়ির সামনে ডোবায় জাল পাতা হয়। সকালে দেখি সাপটি আমাদের জালে আটকা পড়ে আছে। এটি জীবিত। ভয়ে আমরা কাছে যাচ্ছিলাম না।

সাপটি দেখতে আসা কাওছার পঞ্চাইত বলেন, এই প্রথমবারের মতো রাসেলস ভাইপার দেখলাম। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সাপের ছবি দেখেছি।

অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্য বায়জিদ মুন্সী বলেন, আমাদের একটি টিম ঘটনাস্থল থেকে সাপটি উদ্ধার করার প্রস্তুতি নিচ্ছে। আমরা সবাইকে সাপ দেখে আতঙ্কিত না হয়ে আমাদের অথবা বন বিভাগকে খবর দেয়ার অনুরোধ জানাচ্ছি। সাপের দংশনের শিকার হলে নিকটস্থ সরকারি হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। আসলে সাপ আমাদের জীব বৈচিত্র্যের জন্য অনেক উপকারী বন্ধু।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত