ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

জেলা পুলিশ দিনাজপুরের নামে ফেক ফেসবুক আইডি, প্রতারক গ্রেপ্তার

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ১৬:৪৩

জেলা পুলিশ দিনাজপুরের নামে ফেক ফেসবুক আইডি, প্রতারক গ্রেপ্তার
দিনাজপুরে এক প্রতারককে গ্রেপ্তার করেছে জেলা সাইবার ক্রাইম ইউনিট ও ডিবি পুলিশ। ছবি: প্রতিনিধি

জেলা পুলিশ দিনাজপুরের নামে ফেক ফেসবুক পেজ খুলে করা হচ্ছিল প্রতারণা। প্রোফাইল পিকচার নকল করে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে এক প্রতারককে গ্রেপ্তার করেছে জেলা সাইবার ক্রাইম ইউনিট ও ডিবি পুলিশ।

সোমবার দুপুর ১২টা ৩০ মিনিটে দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রতারক আটকের সংবাদটি নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপারের শেখ জিন্নাহ আল মামুন।

ডিজিটাল প্রতারক রবিউল ইসলাম রবি (২৫)। তিনি দিনাজপুর শহরের বড় বন্দর (যোগেন বাবুর) মাঠ এলাকার আব্দুল হাকিমের ছেলে।

অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল শেখ জিন্নাহ আল মামুন জানান, সম্প্রতি জেলা পুলিশ দিনাজপুর নামীয় ফেসবুক পেজ খুলে ও প্রোফাইল পিকচার নকল করে পুলিশ সুপারের ছবি ব্যবহার করা হয়। এছাড়া ফেক ফেসবুক পেজ খুলে এতিমখানা মাদ্রাসার নামে আর্থিক সহায়তা চাওয়া হয়। সেখানে বলা হয়- ‘একটি এতিমখানা মাদ্রাসার জন্য ৫০টি কোরআন শরীফ আর কার্পেট লাগবে, সবাই একটু এগিয়ে আসুন, সাহায্য করুন’ এবং মিঠাপুকুর মহিলা কওমি মাদ্রাসার জন্য ২০ পিস কোরআন শরীফ লাগবে যারা দিতে ইচ্ছুক কমেন্ট করবেন এই মর্মে পোস্ট করা হয়। তথ্যপ্রযুক্তি ও সোর্সের মাধ্যমে উক্ত ফেক ফেসবুক আইডি ও পেজ ব্যবহারকারী প্রতারক মোহাম্মদ রবিউল ইসলামকে শনাক্ত করে সাইবার ক্রাইম ইউনিট ও ডিবি পুলিশ।

ডিজিটাল প্রতারকের অবস্থান নিশ্চিত হওয়ার পর পুলিশের একটি চৌকস টিম গত ৩০ জুন রোববার সন্ধ্যা সাতটা ৪৫ মিনিটে আসামির বাড়িতে অভিযান চালিয়ে আসামি রবিউল ইসলাম রবিকে আটক করে। তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট সিমসহ জব্দ করা হয়।

আটকের পর তার মোবাইল ফোনের অন্তত ১৫টি ফেক আইডি তথ্য উদ্ধার করাসহ প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার এই প্রতারণার কথা স্বীকার করেন।

অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, এই ডিজিটাল প্রতারক বিভিন্ন সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার ছবি ও নাম ব্যবহার করে সাধারণ মানুষকে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিয়েছে এবং দিনাজপুরের সুনামধন্য বেশ কয়েকজন ব্যক্তির নাম ও ছবি ব্যবহার করে এতিমখানার কথা বলে বিভিন্নভাবেই প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার প্রমাণ পাওয়া গিয়েছে। তার বিরুদ্ধে সাইবার ক্রাইম আইনে কোতোয়ালি থানায় মামলা দায়ের করা হয়েছে এবং আরও তথ্য জানার জন্যও পুলিশ ডিমান্ড আবেদন করবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিবি ওসি সোহেল রানা ও সদর সার্কেলের দায়িত্বপ্রাপ্ত ইন্সপেক্টর রাজিবসহ অন্যান্য পুলিশের কর্মকর্তারা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত