ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৯ ঘন্টা আগে
শিরোনাম

মেট্রোরেলের টিকিটে আজ থেকে বসতে যাচ্ছে ভ্যাট!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০৯:৪৯

মেট্রোরেলের টিকিটে আজ থেকে বসতে যাচ্ছে ভ্যাট!
ছবি: সংগৃহীত

রাজধানীতে মেট্রোরেল জনপ্রিয় হয়েছে। যাত্রীরা স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারছেন। তবে মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফের সময়সীমা ৩০ জুন পর্যন্ত ছিল। এদিকে নতুন অর্থবছরের প্রথম দিন থেকে কী হবে, সে বিষয়টি খোলাসা করছে না পরিচালনাকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি ডিএমটিসিএল। আজ থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসার কথা। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে যাত্রীদের ওপর ভ্যাটের বোঝা শিগগিরই বসবে না।

সিদ্ধান্ত অনুযায়ী ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলে মেট্রোরেলের ২০ টাকার ভাড়া বেড়ে দাঁড়াবে ২৩ টাকা, ৩০ টাকার ভাড়া হবে ৩৪ টাকা ৫০ পয়সা এবং ১০০ টাকার ভাড়া হবে ১১৫ টাকা।

এখন প্রশ্ন উঠেছে এই ভাড়া মেট্রোরেলের ভেন্ডিং মেশিনে নেবে কীভাবে? কারণ, ১০ এর গুণিতক নয়, এমন অঙ্কের ভাড়া ভেন্ডিং মেশিনে আদায়ের সুযোগ নেই। ভাঙতি সুবিধার্থে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ এর গুণিতক হিসাবে। এখন ভ্যাট আরোপ হলে ২৩ টাকা, ৩৪ টাকা ৫০ পয়সা এরূপ ভাঙতি ভাড়া কীভাবে নেবে ভেন্ডিং মেশিন।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, এ সুবিধা চালু করতে পুরো ভেন্ডিং মেশিন প্রক্রিয়া বদলাতে হবে। ১০ এর গুণিতক ঠিক রাখতে হলে ভাড়া আরও বেশি বাড়বে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক বলেন, মেট্রোরেলে কেন ভ্যাট প্রত্যাহার করা উচিত, এমন ১০-১৫টি কারণ উল্লেখ করে তারা সড়ক পরিবহন মন্ত্রণালয়ের মাধ্যমে এনবিআরকে চিঠি দিয়েছেন। এখনো ওই চিঠির জবাব পাওয়া যায়নি। এ জন্য ১ জুলাই থেকে ভ্যাট যুক্ত করে ভাড়া আদায়ের কোনো তৎপরতা নেই।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত