ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

কারাগারে বসেই আলিম পরীক্ষা দিচ্ছেন এক শিক্ষার্থী

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ৩০ জুন ২০২৪, ১৯:১৪

কারাগারে বসেই আলিম পরীক্ষা দিচ্ছেন এক শিক্ষার্থী
জয়পুরহাট জেলা কারাগার। ছবি: প্রতিনিধি

জয়পুরহাট জেলা কারাগারে বসে উচ্চ মাধ্যমিক ও সমমানের (আলিম) পরীক্ষা দিচ্ছেন ইমন ইসলাম নামে এক শিক্ষার্থী।

রোববার শুরু হওয়া এইচএসসি ও সমমানের প্রথম দিনের পরীক্ষায় আদালতের নির্দেশে বিশেষ ব্যবস্থায় কারাগারে বসেই অংশ নেন ইমন। তিনি পাঁচবিবি উপজেলার উচনা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে। মাদক মামলার আসামি হয়ে জয়পুরহাট জেলা কারাগারে রয়েছেন তিনি।

কারাগার সূত্রে জানা গেছে, পরীক্ষার্থী ইমন ইসলাম কারাগারে বসে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দেয়ার জন্য সংশ্লিষ্ট আদালতে আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে আদালত তাকে কারাগারে বসে আলিম পরীক্ষা নেয়ার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। পরীক্ষার অনেক আগে তাকে কারাগারে পাঠ্যপুস্তক সরবরাহ করা হয়। তিনি কারাগারে আলিম পরীক্ষার প্রস্তুতি নেন। তিনি শুরু হওয়া আলিমের কুরআন মাজিদ পরীক্ষায় অংশ নেন। নির্ধারিত কেন্দ্র থেকে কক্ষ পরিদর্শকসহ প্রশ্ন সরবরাহ করা হয়। পরীক্ষাকালীন কারাগারের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ও সহযোগিতা প্রদান করা হয়েছে।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ-আল-মাহবুব বলেন, জেলায় এবার ২৫টি কেন্দ্রে ১০ হাজার ৭৭ জন এইচএসসি/আলিম ও সমমানের পরীক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে পাঁচবিবি উপজেলার একটি ফাজিল মাদ্রাসা কেন্দ্রের একজন পরীক্ষার্থী কারাগারে বসে পরীক্ষা দিচ্ছেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত