ঢাকা, সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রাজধানীতে বড় দুই দলের সমাবেশ আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ জুন ২০২৪, ১২:২৬

রাজধানীতে বড় দুই দলের সমাবেশ আজ
রাজধানীতে বড় দুই দলের সমাবেশ আজ। ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকায় আবারও পাল্টাপাল্টি সমাবেশের ডাক দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপি।

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকায় শান্তিপূর্ণ বড় সমাবেশ করার প্রস্তুতি নিয়েছে বিএনপি। শনিবার (২৯ জুন) বেলা তিনটায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ হবে। সমাবেশে ঢাকা মহানগর ও জেলা ছাড়াও আশপাশের জেলা থেকেও নেতা-কর্মীরা যোগ দেবেন।

এদিকে দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একই সময়ে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে পাল্টা কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন।

গত বুধবার খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। শনিবার ঢাকায় সমাবেশ ছাড়াও আগামী ১ জুলাই সব মহানগর ও ৩ জুলাই সব জেলায় সমাবেশ হবে।

শুক্রবার দলটির এ কর্মসূচি ঘোষণার দুই দিন পর আওয়ামী লীগ পাল্টা কর্মসূচির ঘোষণা দিয়েছে।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনেক দিন পর কর্মসূচি দেয়া হয়েছে। এ কারণে সমাবেশটি বড় করতে সাংগঠনিক প্রস্তুতি নিচ্ছেন নেতারা।

বর্তমানে ঢাকা মহানগরে বিএনপির কোনো কমিটি নেই। তাই কেন্দ্রীয় বিএনপির ব্যানারে এই সমাবেশ হবে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এতে প্রধান অতিথি থাকবেন। সভাপতিত্ব করবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সমাবেশে দলের জ্যেষ্ঠ নেতারা বক্তব্য দেবেন।

শনিবার কিছু শর্ত উল্লেখ করে নয়াপল্টনে সমাবেশ করার জন্য বিএনপিকে মৌখিকভাবে অনুমতি দিয়েছে পুলিশ। বৃহস্পতিবার সমাবেশের সহযোগিতা চেয়ে ঢাকার পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি দিয়েছিল বিএনপি।

এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দুই দলের একই দিনের কর্মসূচিকে পাল্টাপাল্টি কর্মসূচি বলতে রাজি নন। তিনি গতকাল রাজধানীতে এক অনুষ্ঠানে বলেন, আওয়ামী লীগ কোনো পাল্টাপাল্টি কর্মসূচি দিচ্ছে না। আওয়ামী লীগের বছরব্যাপী কর্মসূচি আগেই ঘোষিত হয়েছে। কেন্দ্রের পর মহানগর এবং আওয়ামী লীগের সব সহযোগী সংগঠন প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানমালার আয়োজন করবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত