ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

জীবননগরে রাসেল'স ভাইপার আতঙ্কে দেখা দিয়েছে শ্রমিক সংকট

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশ : ২৬ জুন ২০২৪, ২০:০০

জীবননগরে রাসেল'স ভাইপার আতঙ্কে দেখা দিয়েছে শ্রমিক সংকট
জীবননগর উপজেলার মেদনীপুরে বিষাক্ত রাসেল'স ভাইপার (চন্দ্রাবোড়া) সাপের দেখা মিলেছে। ছবি: প্রতিনিধি

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার মেদনীপুরে বিষাক্ত রাসেল'স ভাইপার (চন্দ্রাবোড়া) সাপের দেখা মিলেছে। ফলে ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ উপজেলার সব জায়গায় ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। দেখা দিয়েছে শ্রমিক সংকট। এতে বিপাকে পড়েছেন প্রান্তিক কৃষকরা।

বুধবার (২৬ জুন) বিকেলের দিকে উপজেলার সীমান্ত ইউনিয়নের মেদনীপুর গ্রামে ধানক্ষেতে একটি রাসেলস ভাইপার দেখা মেলে। পরে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন স্থানীয়রা। এর আগেও এলাকায় রাসেল'স ভাইপার সাপ দেখা গেছে বলে জানান তারা।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, বেশ কয়েকদিন ধরে সীমান্তবর্তী উপজেলার সীমান্ত ইউনিয়নের মেদিনীপুর এলাকায় বসবাস করা মানুষ আতঙ্কে রয়েছে। স্থানীয়দের দাবি, এ এলাকায় প্রচুর রাসেলস ভাইপার সাপ আছে। ক্ষেত খামারে, বসতবাড়িতে অহরহ এ সাপ দেখা যাচ্ছে।

স্থানীয় যুবক প্লাবন বলেন, ফেসবুকে রাসেল'স ভাইপার সাপ দেখেছি, এখন বাস্তবে দেখলাম। এত বড় সাপ আমাদের এলাকা থেকে উদ্ধার হওয়ায় গোটা এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

প্রান্তীক কৃষক আতিয়ার রহমান বলেন, যে মাঠ থেকে এই সাপটি উদ্ধার হয়েছে, সেই মাঠে ধান, পাটসহ বিভিন্ন ফসলের চাষ হচ্ছে। এখন সাপের আতঙ্ক ছড়িয়ে পড়ায় কেউ মাঠে যেতে চাচ্ছেন না। এবার চাষ নিয়ে বিপাকে পড়তে হবে আমাদের। মাঠে কাজ করার জন্য কোন শ্রমিক পাওয়া যাচ্ছে না।

উপসহকারী কৃষি কর্মকর্তা ইয়াসিন আলী বলেন, ভারতের তারকাঁটা ঘেঁষা সীমান্তবর্তী ইউনিয়নের প্রতিটি মাঠ। ভারত থেকেও এসব সাপ মাঠে আসতে পারে। আমরা কৃষি বিভাগ থেকে চাষীদের সতর্ক ও সচেতন করছি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এই সাপটিই বিষাক্ত রাসেল'স ভাইপার। তিনি আরও বলেন, এ সাপ সাধারণত ডিম পাড়ে কিন্তু রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ ডিমপাড়ার পরিবর্তে সরাসরি বাচ্চা প্রসব করে। এরা বছরের যে কোন সময় প্রজনন করতে সক্ষম।

জীবননগর উপজেলা বন বিভাগের কর্মকর্তা মোহাম্মদ কাজল হোসেন বলেন, মেদিনীপুর গ্রামের মাঠ থেকে যে সাপটি উদ্ধার করা হয়েছে, এটি আসলে রাসেলস ভাইপার সাপ কি না তা নিশ্চিত করে জানা যায়নি। বন বিভাগের লোকজন সেখানে পৌঁছানোর পূর্বেই গ্রামবাসী সাপটি পুড়িয়ে মাটিতে পুঁতে ফেলে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত