ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

রূপপুরে কাজাখ কর্মীকে হত্যার দায়ে বেলারুশ নাগরিকের যাবজ্জীবন

  নিজস্ব প্রতিনিধি

প্রকাশ : ২৬ জুন ২০২৪, ২০:২১

রূপপুরে কাজাখ কর্মীকে হত্যার দায়ে বেলারুশ নাগরিকের যাবজ্জীবন
বেলারুশের নাগরিক মাতাভিয়েভ ভ্লাদিমিরকে বুধবার পাবনায় আদালতে হাজির করা হয়। ছবি: সংগৃহীত

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মরত সেভেত্স ভ্লাদিমির নামে কাজাখস্তানের এক নাগরিককে হত্যার দায়ে প্রকল্পের এক বেলারুশ কর্মীর যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে পাবনা জেলা জজ আদালত। হত্যার ঘটনায় অপর দুই বেলারুশ নাগরিক উরবানোভিচাস ভিটালি এবং ফেডারোভিচ গেনেডিকে খালাস দেয়া হয়।

বুধবার (২৬ জুন) বিকেলে পাবনার সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ওয়ালিউল ইসলাম এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত আসামি হলেন- রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ট্রেস্ট রোসেমের কর্মকর্তা মাতাভিয়েভ ভ্লাদিমির (৪৩)। রায়ের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। পরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে জেল হাজতে পাঠানো হয়।

মামলার বিবরণী অনুযায়ী, ২০২২ সালের ২৬ মার্চ রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের বিদেশিদের আবাসিক এলাকা নতুনহাট গ্রিনসিটি আবাসিক এলাকার একটি ভবন থেকে কাজাখ নাগরিক সেভেত্স ভ্লাদিমিরের রক্তাক্ত মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় তিন বেলারুশ নাগরিককে দায়ী করে একটি হত্যা মামলা দায়ের করেন নিকিমত কোম্পানির পরিচালক ভেদোরোভ ইউরি। তদন্ত শেষে ২০২২ সালের ২৭ মে তিন বেলারুশ নাগরিকের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। দীর্ঘ শুনানি শেষে আজ রায় ঘোষণা করেন আদালত।

বিষয়টি নিশ্চিত করে পাবনা জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুস সামাদ খান রতন বলেন, সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আদালত একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে এবং ২৫ হাজার টাকা জরিমানা করেছে। অনাদায়ে আরও তিনমাসের কারাদণ্ড দেয়া হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত