ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

রাজধানীতে তীব্র ঝড়-বৃষ্টি, জানজটে নাকাল সাধারণ মানুষ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩৮  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৩

রাজধানীতে তীব্র ঝড়-বৃষ্টি, জানজটে নাকাল সাধারণ মানুষ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকে রাত ১০ টায় এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত রাজধানীসহ সারাদেশে তীব্র ঝড়-বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টিতে রাজধানীর অনেক জায়গায় জলাবদ্ধতা তৈরি হয়। ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

বৃষ্টির সঙ্গে চলছে ঝড়ো হাওয়া, সঙ্গে বিজলির চমক, মেঘের হাঁকডাক। ঝড়বৃষ্টি শুরু হলে মানুষজন ছোটাছুটি করে যে যেখানে পারেন আশ্রয় নেন। অনেককে বিভিন্ন শোরুম, শপিংমল ও দোকানের সামনে আশ্রয় নিতে দেখা গেছে।

বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন সড়কে যানবাহন চলাচলে দেখা দিয়েছে ধীরগতি। যার পরিণতি ভয়াবহ যানজট। আর এতে ভোগান্তিতে পড়েছেন কর্মক্ষেত্র থেকে ঘরে ফেরা মানুষজন। লম্বা সময় ধরে একই স্থানে আটকে আছে অসংখ্য যানবাহন। ধানমন্ডিতে দীর্ঘসময় জানজটে আটকে থাকা সাভার পরিবহণের চালক আরাফাত হোসেন বলেন, সায়েন্সল্যাব থেকে আনোয়ার খান মডার্ন হাসপাতাল পর্যন্ত আসতে প্রায় ২ ঘন্টা সময় লেগেছে। আর কতক্ষণ এখানে বসে থাকতে হবে জানিনা।

মহির মারুফ নামে এক ব্যবসায়ী বলেন, কারওয়ান বাজারে এসেছিলাম পণ্য নিতে। হঠাৎ বৃষ্টিতে কিছুটা অসুবিধায় পড়ে যাই।

টিকাটুলি এলাকার শেখ মামুন জানান, পল্টন আসার পর শুরু হয় প্রচণ্ড বৃষ্টি। যে পরিমাণ বৃষ্টি দেখছি তাতে মনে হচ্ছে রাস্তাঘাট হয়তো ডুবে যাবে। তবে ঢাকায় এমন বৃষ্টি দেখতে যেমন ভালো লাগে তেমনি জনজীবনে স্বস্তিও নিয়ে আসে।

দীর্ঘসময় ধরে পান্থপথে জানজটে আটকে থাকা কামাল আহমেদ নামে এক যাত্রী বলেন, বৃষ্টি আর যানজটে অচল ঢাকা। পান্থপথে মোড়ে এক ঘন্টা বসে আছি। ট্রাফিক পুলিশের খবর নেই।

ঢাকাসহ দেশের ২০ জেলার ওপর দিয়ে রাত ১টার মধ্যেই ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। বৃহস্পতিবার আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকা, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সন্ধ্যা ৬টায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত অপর এক বার্তায় বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তার আশপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ঝাড়খণ্ড এবং তার আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু উত্তরাংশে সক্রিয় এবং বাংলাদেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এর প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত