ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসি বাস চলাচল শুরু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:০২  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৪

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসি বাস চলাচল শুরু
এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসি বাস চলাচল শুরু। ছবি: সংগৃহীত

রাজধানীতে ফার্মগেট থেকে উত্তরার জসিমউদ্দীন রোড পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (দ্রুতগতির উড়ালসড়কে) ব্যবহার করতে নগরবাসীর জন্য চালু হয়েছে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থার বাসসেবা।

সোমবার বেলা সোয়া ১১টার দিকে বিআরটিসির আটটি বাস দিয়ে শুরু হয় এ নতুন যাত্রা। বেলা ১১টা ২৫ মিনিটে প্রথম বাস উত্তরা জসীমউদ্‌দীন রোডের উদ্দেশে ছেড়ে যায়।

রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে বিআরটিসির এ বাস চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। সঙ্গে ছিলেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

জানা গেছে, বিআরটিসির এই সেবা অনেকটা ‘শাটল’ সেবার মতো। অর্থাৎ শুধু উড়ালসড়ক কেন্দ্র করে চলবে। ফার্মগেটের খেজুরবাগানের কাছ থেকে বাসগুলো ছাড়বে। এরপর উড়ালসড়ক দিয়ে উত্তরা জসীমউদ্‌দীন রোড হয়ে খেজুরবাগান এলাকায় ফিরে আসবে। এভাবে সকাল সাতটা থেকে সারা দিন চলবে বাসগুলো। রাত পর্যন্ত যতক্ষণ যাত্রী পাওয়া যাবে, ততক্ষণ চলবে।

বিআরটিসি সূত্র জানিয়েছে, ঢাকা দ্রুতগতির উড়ালসড়কে প্রতিটি বাসকে ১৬০ টাকা টোল দিতে হবে। তবে খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকাই থাকছে। আর জসীমউদ্‌দীন পর্যন্ত ১৭ কিলোমিটার রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ৪৫ পয়সা দাঁড়াচ্ছে। ই-টিকিটিংয়ের ব্যবস্থা থাকায় বেশি ভাড়া নেয়ার সুযোগও হবে না।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, পরীক্ষামূলকভাবে আটটি বাস দিয়ে যাত্রা শুরু হবে। চাহিদা থাকলে আরও বাস বাড়ানো হবে। আর এই আটটি বাস অন্য কোনো পথে চলবে না; শুধু উড়ালসড়কে চলাচল করবে।

এর আগে ২ সেপ্টেম্বর বিমানবন্দর এলাকার কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত ঢাকা দ্রুতগতির উড়ালসড়কে যান চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাড়ে ১১ কিলোমিটার উড়ালসড়ক পাড়ি দিতে ১২ থেকে ১৩ মিনিট লাগছে।

আরও পড়ুন: দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত