ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

এ বছরে সর্বোচ্চ শনাক্ত ২১৮৭

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২১, ১৬:১৫  
আপডেট :
 ১৮ মার্চ ২০২১, ১৮:২০

এ বছরে সর্বোচ্চ শনাক্ত ২১৮৭

দেশে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ১৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে, যা তিন মাস (৯৮ দিন) পর সর্বোচ্চ। এর আগে সবশেষ গত বছরের ৯ ডিসেম্বর দুই হাজার ১৫৯ জনের শনাক্তের তথ্য জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া গত একদিনে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৮ হাজার ৬২৪ জনে। বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৯২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৪৩ লাখ ৪৯ হাজার ১৯৪টি নমুনা পরীক্ষায় দেশে ৫ লাখ ৬৪ হাজার ৯৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

চলতি বছরের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে শনাক্তের সংখ্যা কমতে থাকে। ৯ জানুয়ারি দৈনিক শনাক্তের সংখ্যা সাতশোর ঘরে (৬৯২) নামে। সর্বশেষ ২৫ জানুয়ারি ৬০২ জন শনাক্তের তথ্য জানানো হয়। এরপর পাঁচ সপ্তাহ দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছয়শোর নিচে ছিলো। এমনকি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তিনশোর নিচেও নেমেছিলো। এরপর গত ৩ মার্চ থেকে শনাক্তের সংখ্যা টানা তিনদিন (৬১৪, ৬১৯, ৬৩৫) ছয়শোর বেশি হয়। এরপর ৯ মার্চ ৯১২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিলো ৫.১৪ শতাংশ, যা তার আগের ৫৬ দিনের মধ্যে সর্বোচ্চ। এরপর গত ১০ মার্চ শনাক্তের সংখ্যা আবারো হাজার ছাড়ায়, যা তার আগের দুই মাসের (৬১ দিন) মধ্যে সবচেয়ে বেশি ছিলো। আর গত ১৬ মার্চ শনাক্তের সংখ্যা ১৭০০ ছাড়ায় (১৭১৯ জন)। এদিন মৃতের সংখ্যা ছিলো ২৬ জন।

২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হারও বেড়ে ১০.৩৫ শতাংশ হয়েছে। এ পর্যন্ত শনাক্তের হার ১২.৯৯ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তর জানায় গত এক দিনে যে ১৬ জনের মৃত্যু হয়েছে তাদের পুরুষ ১২ জন ও নারী ৪ জন। এদের মধ্যে ১২ জন ষাটোর্ধ্ব, একজন ৫১ থেকে ৬০ বছর ও তিনজন ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। উল্লেখিত সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৫২৩ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ, তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় চলতি বছরের ১৪ জানুয়ারি। এর মধ্যে গতবছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেবছরের ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত