ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

মজাদার তরমুজের অন্যরকম রেসিপি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১৫:৫৫  
আপডেট :
 ০৮ মে ২০১৮, ১৬:২২

মজাদার তরমুজের অন্যরকম রেসিপি

মৌসুমী ফল তরমুজ। রসালো এই ফল খেতে খুবই সুস্বাদু। এই ফলের নানা উপাদেয় খাবার নিয়ে আমাদের এবারের আয়োজন। তরমুজের ৩ পদের রেসিপি নিয়ে এবারের আয়োজন।

তরমুজের সালাদ

১। উপকরণ: তরমুজ কুচি ২ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, ভাজা শুকনা মরিচ আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ।

প্রণালি: তরমুজের খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিন। জিরা ভেজে গুঁড়া করে নিন। শুকনা মরিচ ভেজে গুঁড়া করে নিন। এরপর গোল মরিচ গুঁড়া করে নিন। এবার একটি পাত্রে তরমুজের সাথে সব উপকরণ মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার তরমুজের সালাদ।

২।উপকরণ: তরমুজ আধা কাপ, পাকা পেঁপে আধা কাপ, পাকা কলা আধা কাপ, কমলা ১টি, কিশমিশ ১ টেবিল চামচ, বাদাম গুঁড়া ১ টেবিল চামচ, আনার ২ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, বাঙ্গি ১ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ ও বিট লবণ স্বাদমতো। ইচ্ছা হলে পছন্দমতো যেকোনো পাকা মিষ্টি ফল দেওয়া যায়।

প্রণালি: ওপরের সব উপকরণ টুকরা করে একসঙ্গে মিশিয়ে ঢেকে ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

তরমুজের কুলফি উপকরণ: ঘন দুধ ১ কাপ, হুইপড ক্রিম আধা কাপ, কর্ন ফ্লাওয়ার ২ চা-চামচ, চিনি ৪ টেবিল চামচ বা স্বাদমতো। আম, তরমুজ কিংবা বাঙ্গির পাল্প (বিচি ছাড়ানো) ১ কাপ, পাউরুটি ২ টুকরা (ধারের অংশ কেটে নেওয়া), পেস্তা ও কাঠবাদাম ২ টেবিল চামচ, কেওড়া আধা চা-চামচ, জাফরান ১ চা-চামচ।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে ঘন করে তাতে ক্রিম, বাদাম ও পাউরুটি ছাড়া তরমুজ সহ বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এটি ঠান্ডা করে নিন। পাউরুটির সাদা অংশ পানিতে ভিজিয়ে চিপে নিয়ে দুধের মিশ্রণে দিয়ে দিন। ছোট ছোট টুকরা করে দিন। যতটা সম্ভব মিশিয়ে নিন চামচ দিয়ে।এবার ক্রিম, বাদামসহ মিশ্রণটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ছাঁচে দিয়ে ১২ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। বের করে পরিবেশন করুন।

আম-তরমুজ স্মুদি উপকরণ: তরমুজের রস বিচিছাড়া চার কাপ, লেবুর রস দুই চা-চামচ, চটকানো আম দুই কাপ, গুঁড়া দুধ তিন টেবিল চামচ, চিনি এক চা-চামচ, লবণ আধা চা-চামচ ও বিট লবণ আধা চা-চামচ।

প্রণালি: আধা কাপ পানিতে গুঁড়া দুধ গুলিয়ে নিন। চটকানো আম মেশান এতে। বরফ জমানোর পাত্রে এই মিশণ ঢেলে ১০ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন। এ ছাড়া তরমুজ সহ বাকি সব উপকরণ ব্লেন্ডার বা মিক্সারে ঢেলে কিছু বরফকুচি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার বড় গ্লাসে ঢেলে জমানো আমের কিউব দিয়ে পরিবেশন করুন। আরএ/

  • সর্বশেষ
  • পঠিত